ইংলিশ প্রিমিয়ার লীগ কী?

খেলাধুলা

ইংলিশ প্রিমিয়ার লীগ ইংল্যান্ডের পেশাদার ফুটবল ক্লাবগুলোর লীগ প্রতিযোগিতা। বর্তমানে ইংলিশ প্রিমিয়ার লীগে সর্বমোট ২০ টি দল অংশগ্রহণ করে।  প্রত্যেকটি দলই অপর দলগুলোর সাথে দুইবার মুখোমুখি হয়। একবার ঘরের মাঠে অন্যবার প্রতিপক্ষ দলের মাঠে। এভাবে করে প্রত্যেকাট দলকেই এক মৌসুমে মোট ৩৮টি ম্যাচ খেলতে হয়। এই ৩৮টি ম্যাচ খেলে যে দল সর্বোচ্চ পয়েন্ট অর্জন করবে সেই চ্যাম্পিয়ন বলে গণ্য হবে। ইংলিশ প্রিমিয়ার লীগে কোন চ্যাম্পিয়ন নির্ধারণী ম্যাচ বা প্লেঅফ ম্যাচ  অনুষ্ঠিত হয় না। যদি কোনক্ষেত্রে দেখা যায় যে, দুটি দলের পয়েন্ট সমান সেক্ষেত্রে প্রথমে গোল ব্যবধান ও গোল সংখ্যার উপর চ্যাম্পিয়ন নির্ধারণ করা হয়। তবুও যদি দুটি দল সমান হয়, তখন দু দলকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

ইংলিশ প্রিমিয়ার লীগ খেলা এক বছরের অগাস্ট থেকে শুরু হয়ে পরের বছরের মে মাস পর্যন্ত চলে। প্রতিটি মৌসুমে মোট ৩৮০টি খেলা অনুষ্ঠিত হয়। প্রতিটি দল প্রতিটি ম্যাচ জেতার জন্য ৩ পয়েন্ট, ড্রয়ের জন্য ১ পয়েন্ট ও হারের জন্য কোন পয়েন্ট পায় না। পয়েন্ট বরাদ্দের ক্ষেত্রে গোলের সংখ্যা বিবেচনা করা হয় না, খেলার ফলাফল বিবেচনা করা হয়।

Image Source: liverpoolfc.com

প্রিমিয়ার লীগে ম্যাচের ফলাফল নির্ধারণের জন্য কোন বাড়তি সময় খেলানো হয় না। নির্ধারিত নব্বই মিনিট আর স্টপেজ টাইমের মধ্যে ফলাফল যা হবে তাই বিবেচনা করা হয়। যেসব দল সমান পয়েন্ট অর্জন করে তাদের গোল পাথর্ক্যের ভিত্তিতে পয়েন্ট টেবিলের ক্রম নির্ধারণ করা হয়। এক মৌসুমে কোন দল তার প্রতিপক্ষকে কত গোল দিল আর কত গোল হজম করল এর বিয়োগফল দিয়ে গোল পার্থক্যের হিসাব করা হয়।

ইংলিশ প্রিমিয়ার লীগের শীর্ষ চারটি দল উয়েফা চ্যাম্পিয়ন লীগে সরাসরি খেলা সুযোগ পায়। আর তলানিতে থাকা তিনটি দলকে ইংল্যান্ডের দ্বিতীয় পর্যায়ের ফুটবল লীগ ফুটবল লীগ চ্যাম্পিয়নশীপ-এ নামিয়ে দেয়া হয় আর ফুটবল লীগ চ্যাম্পিয়নশীপ এর শীর্ষ দুটি দলকে ইংলিশ প্রিমিয়ার লীগে স্থান দেয়া হয়। ফুটবল লীগ চ্যাম্পিয়নশীপ এর তৃতীয় থেকে ষষ্ঠ স্থান অর্জনকারী দলগুলোর মধ্যে খেলার মাধ্যমে একটি দলকে ইংলিশ প্রিমিয়ার লীগে স্থান দেয়া হয়। বাদ পড়া দলটি যে শুধুমাত্র ইংলিশ প্রিমিয়ার লীগে খেলার যোগ্যতা হারায় তা কিন্তু নয় পাশাপাশি ক্লাবের আয়ও কমে যায়। এ পর্যন্ত ৪৯টি দল ইংলিশ প্রিমিয়ার লীগে অংশগ্রহণ করেছে। এর মধ্যে ৬টি দল শিরোপার স্বাদ পেয়েছে এবং ম্যানচেস্টার ইউনাইটেড (Manchester United) সর্বোচ্চ ১৩বার শিরোপা জিতেছে।